fbpx

Free BDIX Hosting

সাশ্রয়ী মূল্যে সুপার ফাস্ট BDIX হোস্টিং

কিছু জিজ্ঞাসা ও উত্তর

প্রশ্নঃ ফ্রি হোস্টিং ব্যাবহার জন্য আমার কি কি লাগবে?

উত্তরঃ ফ্রি হোস্টিং ব্যাবহারের জন্য আপনার নিজস্ব একটি ডোমেইন থাকা লাগবে। আপনার যদি ইতিমধ্যে কোনো ডোমেইন না থাকে তাহলে আপনি আমাদের মাধ্যমে খুব সহজেই ডোমেইন রেজিস্ট্রেশন করে নিতে পারবেন। ডোমেইন রেজিস্ট্রেশন এবং ফ্রি হোস্টিং এর জন্য অ্যাপ্লাই করার জন্য উপরে দেয়া লিঙ্কে ক্লিক করুন তারপর “Register a new domain” সিলেক্ট করে আপনি যে ডোমেইন রেজিস্ট্রেশন করতে চাচ্ছেন সেটি এভেলেবেল আছে কিনা সার্চ করে দেখুন। এভেলেবেল থাকলে আপনি সেটা সার্চ রেজাল্টে দেখতে পাবেন। তখন কার্টে এড করে পেমেন্ট কমপ্লিট করার কিছুক্ষণের মধ্যে (৫-১০ মিনিট) আপনার ডোমেইন রেজিস্ট্রেশন সম্পন্ন হবে এবং ফ্রি হোস্টিং একটিভ হয়ে যাবে।

প্রশ্নঃ আমার ডোমেইন আছে আমি কিভাবে ফ্রি হোস্টিং অর্ডার করবো?

উত্তরঃ উপরে দেয়া লিঙ্কে ক্লিক করুন। তারপর “I will use my existing domain and update my nameservers” সিলেক্ট করে আপনার ডোমেইন নিচের বক্সে লিখে অর্ডার কমপ্লিট করে ফেলুন। ফ্রি হোস্টিং অর্ডার আমরা ম্যানুয়ালি চেক করে তারপর একটিভ করি। আপনার অর্ডার একটিভেট হয়ে গেলে আপনি সেটা ইমেইল এবং এসএমএস এর মাধ্যমে জানতে পারবেন।

প্রশ্নঃ ৩০ দিন ফ্রি হোস্টিং ব্যাবহার করার পর আমি হোস্টিং ব্যাবহার করে যেতে চাইলে আমাকে মাসিক বা বাৎসরিক কতো পেমেন্ট করতে হবে?

উত্তরঃ আমাদের ৩০ দিনের ফ্রি BDIX হোস্টিং এ দেয়া হচ্ছে ২ জিবি ডিস্ক স্পেস যেটার মাসিক ও বাৎসরিক মূল্য যথাক্রমে ১৩০ ও ১৩০০ টাকা। ৩০ দিন শেষ হবার আগেই আপনাকে ১৩০ টাকার একটি ইনভয়েস পাঠানো হবে। পেমেন্ট করলে আপনার হোস্টিং একাউন্ট রিনিউ হয়ে যাবে। বা আপনি চাইলে আপনার হোস্টিং একাউন্ট অন্য যে কোনো প্যাকেজে আপগ্রেড বা ডাউনগ্রেড করতে পারবেন।

প্রশ্নঃ আমি কিভাবে পেমেন্ট করবো?

উত্তরঃ আপনি বিকাশ, নগদ, রকেট, উপায়, ভিসা, মাস্টারকার্ড, নেক্সাস দিয়ে পেমেন্ট করতে পারবেন।

এ বিষয়ে কোনো প্রশ্ন থাকলে আমাদের ওয়েবসাইটের লাইভ চ্যাট, ফেসবুক চ্যাট বা টিকেট সাপোর্টে যোগাযোগ করুন।

BDIX Hosting কি?

BDIX মানে বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জ। বাংলাদেশের অধিকাংশ ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান অভ্যন্তরীণ নেটওয়ার্কের মাধ্যমে সংযুক্ত। এতে করে বাংলাদেশের অভ্যন্তরীণ ইন্টারনেট ট্রাফিক দেশের ভিতরেই রাউটিং হয়। এই নেটওয়ার্কের আওতাভুক্ত সার্ভারকেই BDIX Hosting বলা হয়।

BDIX হোস্টিং এবং রেগুলার হোস্টিং এর মধ্যে পার্থক্য কি?

ধরুন আপনি একটি ওয়েবসাইট ব্রাউস করছেন যেটার সার্ভার USA তে। যখন আপনি ব্রাউসারের অ্যাড্রেস বারে ওয়েবসাইটের অ্যাড্রেস টাইপ করবেন তখন সেটা প্রথমে আপনার ইন্টারনেট সেবা প্রদানকারীর কাছে যাবে। ওখান থেকে সেটা কোনো ইন্টারন্যাশনাল রাউটের মাধ্যমে USA সার্ভারে যাবে যেখানে আপনার ওয়েবসাইটের ফাইল বা ডাটাবেস হোস্ট করা। ওখান থেকে প্রসেসিং হয়ে প্রসেসড ডাটা বা ওয়েবপেজ আপনার ব্রাউসারে লোড হবে। ৬৪ বাইটের একটি ডাটা প্যাকেট এভাবে বাংলাদেশ থেকে কোনো USA সার্ভার ঘুরে আসতে প্রায় ২৫০-৩৫০ মিলি সেকেন্ড লাগে কিন্তু বাংলাদেশের অভ্যন্তরীণ কোনো BDIX সার্ভারে এই ডাটা ট্রাভেল টাইম মাত্র ৫-১০ মিলি সেকেন্ড ! বাংলাদেশ সহ ওয়ার্ল্ডের বেশ কয়েকটা জায়গায় এসবিএম হোস্টিং এর সার্ভার আছে। আপনাদের বোঝার সুবিধার্থে আমাদের কয়েকটি সার্ভারে রান করা টেস্ট রেসাল্টের স্ক্রীন রেকর্ডিং এখানে শেয়ার করছি।

এই রেসপন্স টাইম টেস্টটি আমাদের BDIX সার্ভারে করা। স্ক্রীন রেকর্ডিং এ দেখতে পাচ্ছেন এভারেজ রেসপন্স টাইম মাত্র ৫ মিলি সেকেন্ড।
এই রেসপন্স টাইম টেস্টটি আমাদের German সার্ভারে করা। বাংলাদেশ থেকে EU লোকেশনে রেসপন্স টাইম সাধারণত ১৬০-২০০ মিলি সেকেন্ড হয়ে থাকে। স্ক্রীন রেকর্ডিং এ দেখতে পাচ্ছেন এখানে এভারেজ রেসপন্স টাইম ১৯২ মিলি সেকেন্ড।
এই রেসপন্স টাইম টেস্টটি আমাদের UK সার্ভারে করা। বাংলাদেশ থেকে UK লোকেশনে রেসপন্স টাইম সাধারণত ১৭০-২২০ মিলি সেকেন্ড হয়ে থাকে। স্ক্রীন রেকর্ডিং এ দেখতে পাচ্ছেন এখানে এভারেজ রেসপন্স টাইম ১৯৭ মিলি সেকেন্ড। এছাড়াও বাংলাদেশ থেকে USA লোকেশনে রেসপন্স টাইম সাধারণত ২৫০-৩৫০ মিলি সেকেন্ড হয়ে থাকে।

এখন আপনার মাথায় প্রশ্ন আসতে পারে ৩০০ মিলি সেকেন্ড তো এক সেকেন্ডের অর্ধেকের চেয়েও কম। এই ২৫০-৩৫০ মিলি সেকেন্ড সময় কোনো ব্যাপারই না! কিন্তু একটা ওয়েবসাইটের জন্য এই ডাটা ট্রাভেল টাইমটা অনেক গুরুত্বপূর্ণ কারণ একটা ওয়েবসাইটে তো শুধুমাত্র একটা ফাইল থাকেনা। ওয়েবসাইটের প্রত্যেকটা ইমেজ, সিএসএস, জেএস আলাদা আলাদা ফাইল হিসেবে গননা হয় এবং আপনি যখন কোনো ওয়েবসাইট ভিসিট করেন তখন এই সকল ফাইল আপনার ব্রাউসার ডাউনলোড করে আপনাকে পরিপূর্ণ ওয়েবসাইট দেখায়। আপনার ওয়েবপেজ এরকম ১০০/১৫০ টি ফাইল রিকুয়েস্ট সার্ভ করলে USA সার্ভার থেকে এই ডাটা ট্রাভেল করে আসতে BDIX সার্ভারের তুলনায় অনেক বেশি সময় লাগবে। তাছাড়া ফাইল সাইজ বড় হলে সেটা BDIX সার্ভার থেকে অন্য দেশের সার্ভারের তুলনায় অনেক দ্রুত ডাউনলোড হবে।

BDIX হোস্টিং এর সুবিধাগুলো কি কি?

১। BDIX হোস্টিং এর প্রধান যে সুবিধা তা হলো, এই সার্ভারে হোস্ট করা ওয়েবসাইট বাংলাদেশি ভিজিটর/ব্যবহারকারীরা প্রায় ২০ গুণ দ্রুত গতিতে ভিজিট করতে পারবে। এর কারণ, বাংলাদেশ থেকে এই সার্ভারে হোস্ট করা কোন ওয়েবসাইটে ভিজিট করলে ইন্টারন্যাশনাল রাউটিং পার না হয়েই সরাসরি ভিজিট হবে।

২। সাধারণত মোবাইল ফোনের ইন্টারনেট দিয়ে ওয়েবসাইট লোড হতে ব্রডব্যান্ড ইন্টারনেটের তুলনায় কিছুটা বেশি সময় নেয়। আপনি BDIX Hosting ব্যাবহার করলে আপনার ওয়েবসাইটের ভিসিটররা যদি মোবাইল ফোনের ডাটা ব্যাবহার করে ওয়েবসাইট ব্রাউস করে তাহলেও ওয়েবসাইট অনেক দ্রুত লোড হবে।

৩। গ্লোবাল ইন্টারনেটে কোনো কারনে সমস্যা হলেও বিডিআইএক্স হোস্টিং এ রাখা আপনার সাইট স্বাভাবিক থাকবে। স্বাভাবিক স্পীড এ ভিজিট হবে।

কোন ধরনের ওয়েবসাইটের জন্য BDIX হোস্টিং?

এক কথায় আপনার টার্গেট যদি বাংলাদেশি ভিজিটর হয় তবে আপনার উচিৎ হবে BDIX হোস্টিং ব্যাবহার করা। বাংলা নিউজ, ব্লগ, ম্যাগাজিন, ই-কমার্স ইত্যাদি বাংলাদেশি ভিজিটর বেসড যেকোন ওয়েবসাইট এই হোস্টিং ব্যবহার করে বানাতে পারেন।

BDIX হোস্টিংয়ের অসুবিধা কি?

আপনার ওয়েবসাইটের টার্গেট অডিয়ান্স যদি ইন্টারন্যাশনাল হয় তাহলে বিডিআইএক্স হোস্টিং ব্যবহার করা উচিত নয়। কারণ বাংলাদেশি কোনো ভিজিটর যদি মার্কিন যুক্তরাষ্ট্রে  থাকা সার্ভার ভিজিট করে তাহলে তার জন্য সার্ভারের ল্যাটেন্সি বেশি হবে, ঠিক তেমনি বিডিআইএক্স সার্ভার হোস্ট করা কোন সাইট মার্কিন যুক্তরাষ্ট্রের কোন ভিজিটরের জন্য ল্যাটেন্সি আরও বেশি হবে। সেক্ষেত্রে আপনি আমাদের রেগুলার হোস্টিং ব্যাবহার করতে পারেন যেগুলো আমাদের রেগুলার হোস্টিং প্যাকেজ লিস্টে পাবেন।

আমি কিভাবে আপনাদের Free BDIX Hosting ব্যাবহার করতে পারি?

আপনার যদি পূর্বে BDIX Hosting ব্যাবহারের অভিজ্ঞতা না থাকে অথবা আমাদের কাছ থেকে হোস্টিং কেনার আগে আমাদের সার্ভিস যাচাই করে দেখতে চান সেজন্য আমরা ৩০ দিন Free BDIX ট্রায়াল হোস্টিং দিচ্ছি। ট্রায়াল পিরিয়ডের মধ্যে আপনি আমাদের সার্ভার, সার্ভিস যাচাই করে দেখতে পারেন এবং যদি আমাদের সার্ভিস ব্যাবহার করে যেতে চান তাহলে ট্রায়াল পিরিওড শেষ হবার আগেই আপনার ফ্রি হোস্টিং একাউন্টটি আপগ্রেড করে নিন।

1-Click Scripts Install

Install WordPress, Help Desk, forums and many other apps with a single click.

WORDPRESS
JOOMLA
DRUPAL
CSS 3
OPENCART
LARAVEL

WordPress Website?

Boost the performance of your website!

  • Easy WordPress Installer
  • Server side caching for faster page loading
  • Highly optimized for WordPress websites

Website Transfer?

Thinking about switching host?

  • Free Transfer of your Website.
  • Free Domain transfer
  • Free Transfer websites with zero downtime